Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

উইন্ডোজ-১০: কম্পিউটারে পিকচার পাসওয়ার্ড ব্যবহার করে নিরাপত্তা বৃদ্ধি

কম্পিউটার সিস্টেমের জন্য নিরাপত্তা সবচেয়ে গুরত্বপূর্ণ এবং পাশাপাশি উদ্বেগের বিষয়ও বটে। অন্যদের অবৈধভাবে আমাদের তথ্য অ্যাক্সেস করতে আমরা নিশ্চয়ই দিতে চাই না। তাই আমাদের কম্পিউটারের নিরাপত্তায় ক্রমাগত উন্নত প্রযুক্তি ব্যবহার করা উচিত। অনেকেই কম্পিউটারের অন্যের অনুপ্রবেশ ঠেকাতে উইন্ডোজের লগইন পাসওয়ার্ড দিয়ে রাখেন।
কিন্তু তা কতোটুকু কার্যকর পদ্ধতি! যে কেউ ইচ্ছে করলেই বিভিন্ন সফটওয়্যার কিংবা বুটেবল ডিস্কের সাহায্যে নিমিষেই অতি সহজে আপনার লগইন পাসওয়ার্ড পরিবর্তন করতে এমনকি ডিলিট করে দিতে পারবে।
তাহলে উপায়? এ ক্ষেত্রে আপনি উইন্ডোজের লগইন পাসওয়ার্ড পদ্ধতি ব্যবহার না করে আপনার কম্পিউটারের নিরাপত্তা বৃদ্ধিতে উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমের পিকচার পাসওয়ার্ড পদ্ধতি ব্যবহার করতে পারেন।
উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমে পিকচার পাসওয়ার্ড পদ্ধতির ব্যবহার :
প্রথমে আপনাকে স্র্টাট বাটনে ক্লিক করে সেটিংশে প্রবেশ করতে হবে।
তারপর সেটিংশের একাউন্ড আইকনে ক্লিক করুন। একাউন্ড স্কীন প্রদর্শিত হবে।
তারপর “সাইন ইন অপশন” এর অধীন পিকচার পাসওয়ার্ড অপশনে যান এবং “সাইন ইন টু উইন্ডোজ ইউজিং ‍এ ফেভারিট ফটো” লেখার নিচের অ্যাড বাটনে ক্লিক করুন।
“পরবর্তীতে ওয়েলকাম টু পিকচার পাসওয়ার্ড” স্ক্রীন প্রদর্শিত হবে। এখন আপনার একাউন্ড ভেরিফাই করার জন্য আপনার ‍একাউন্ড পাসওয়ার্ড দিয়ে ওকে ক্লিক করুন। এ পর্যায়ে “চয়েস পিকচার” বাটনে ক্লিক করুন। আপনার কিম্পউটারে রক্ষিত আছে এমন পছন্দনীয় ছবি সিলেক্ট করে ওপেন বাটনে ক্লিক করুন।
“হাউ ইজ দিস লক?” স্ক্রীন থেকে ছবিটি আপনার প্রয়োজন অনুযায়ী মাউস দ্বারা এদিক-সেদিক টানে ঠিক করে “ইউজ দিস পিকচার” বাটনে ক্লিক করুন।
এ পর্যায়ে “সেট আপ ইউর গেসচার” স্ক্রীন থেকে আপনার সিলেক্ট করা ছবির ভিন্ন ভিন্ন তিনটি স্থান মাউস দ্বারা ইঙ্গিত করুন। (আপনি মাউস দ্বারা স্থান তিনটি ক্লিক করে অথবা বৃত্তাকার করে ইঙ্গিত করেতে পারেন)।
তারপর “কনর্ফাম ইউর গেসচার” স্ক্রীনে পূর্বে আপনার ছবির যে ভিন্ন ভিন্ন তিনটি স্থানে মাউস দ্বারা ইঙ্গিত করেছিলেন তা পুনরায় করুন।
যদি স্থান তিনটি ইঙ্গিত করতে ভুল করেন তবে এ “সামথিং ইজ নট রাইট…ট্রাই এগিন!” স্ক্রীনটি প্রদর্শিত হবে। এ ক্ষেত্রে “স্র্টাট ওভার” বাটনে ক্লিক করে সঠিকভাবে তিনটি স্থান ইঙ্গিত করুন।
সঠিকভাবে ছবির মধ্যে ইঙ্গিত করা হলে কনগ্র্যাচুলেশন! স্ক্রীন প্রদর্শিত হবে। এরপর ফিনিশ বাটনে ক্লিক করুন।
এবার আপনার পিসি রিস্র্টাট দিন। কম্পিউটারে লগ স্ক্রীন আসবে এবং লগ স্ক্রীনে ক্লিক করুন।
এবার সাইন ইন অপশন স্ক্রীনটি প্রদর্শিত হবে। ছবি মধ্যে মাউস দ্বারা তিনটি স্থান ইঙ্গিত করুন। সঠিকভাবে ইঙ্গিত করলে আপনার কম্টিউটার লগইন হবে।
এভাবে আমরা আমাদের কম্পিউটারের নিরাপত্তা বৃদ্ধি করতে পারবো। যে পদ্ধতি কম্পিউটার সিস্টেমের উইন্ডোজ লগইন পাসওয়ার্ড ব্যবহার পদ্ধতি থেকে অনেক শক্তিশালী।

Share This:

Updated: 06/02/2017 — 1:09 AM

Leave a Reply

Your email address will not be published.

Domain Hosting Market © 2015