Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ইউটিউব অনলাইন সাপোর্ট [পর্ব-১৪] :: ইউটিউব চ্যানেল এ মুভি বা গান কিভাবে আপলোড করে কপিরাইট স্ট্রাইক ছাড়া ?

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

আপনাদের সবাইকে স্বাগতম। আমার ইউটিউব এ সমস্যা হওয়ার কারণে আমি এই কয়েকদিন আপনাদের সাথে থাকতে পারি নি।অবশেষে তার অবসান হলো। নিয়ে এলাম আপনাদের জন্য নতুন টিউটরিয়াল। আজ থেকে আবার আগের মত টিউটরিয়াল পাবেন আপনারা। সাথেই থাকুন আর টিউন পছন্দ হলে লাইক ও নির্বাচিত তে ক্লিক করতে ভুলবেন না।
আপনারা অনেকেই দেখে থাকবেন ভিবিন্ন চ্যানেল তারা ভিবিন্ন গান ও মুভি আপলোড করে। সেই ভিডিও গুলো আবার আপনারা দেখে থাকেন। অনেকের মনে প্রশ্ন তারা কিভাবে তা করে ? ইউটিউব কি তাদের কপিরাইট ক্লেইম দেয় না ? এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আপনারা আজকের এই টিউন এ।
আজকে আমাদের মুল আলোচনার বিষয় দুই ভাগে ভিবক্ত।
প্রথমে হচ্ছে আমরা আলোচনা করব : কপিরাইট স্ট্রাইক কি ?
দ্বিতীয় হচ্ছে আমরা আলোচনা করব : কনটেন্ট আইডি কি ?
কপিরাইট স্ট্রাইক কি ?
এ সম্পর্কে সবাই কমবেশি অবগত আছেন। তারপরেও বলছি, ধরুন আমার একটা ভিডিও আমি ইউটিউব এ দিলাম।আপনি কি করলেন সেই ভিডিও ডাওনলোড করে আপনার চ্যানেল এ আপলোড দিলেন। আমি তা দেখলাম। দেখার পর আমি কি করলাম, আমি ইউটিউব এর কাছে আপনার বিরুদ্ধে নালিশ করলাম। ইউটিউব চেক করে দেখলো আপনি আমার ভিদিও চুরি করেছেন অনুমতি ছাড়া এবং আমি মালিক চাচ্ছি তা টেইকডাওন করতে। তখন ইউটিউব আপনার ভিদিওটি রিমুভ করে আপনাকে একটি কপিরাইট স্ট্রাইক দিবে। কপিরাইট স্ট্রাইক সব্বোরচ তিনটি নেওয়া যায়। তিনটির পর ইউটিউব আপনার চ্যানেল সাসপেন্ড করে দিবে। কারণ ইউটিউব আপনাকে তিনবার সর্তক করেছে আপনি শুনেন নি। এরকম ভাবে আপনি যেমন আমার ভিডিও নিয়েছেন তেমন যদি আপনি অন্য কারো ভিডিও নেন সেইম কাহিনি হবে। শুধু ইউটিউব থেকে নয় অন্য কোথাও থেকে নিলেন যেখানে আপনার অনুমতি দেওয়া হয় নি আপনাকে কিন্তু আপনি নিলেন সেগুলো সব কপিরাইট এর আন্ডারে এনে আপনাকে স্ট্রাইক দিবে। আরো ভালো ভাবে বুঝার জন্য স্ট্রাইক কি জিনিস ? কোথায় দেয় ? নিচের ছবিটী দেখুন –
ছবিটিতে আপনারা কি দেখছেন ? তিনটী লাল এরো চিহ্ন এর দিকে তাকান।দেখুন একটি ইমোজি আছে লাল আর বাকি তিনটা ঘোলাটে বা সাদা কালার হয়ে আছে। এর মানে হছে আমার চ্যানেল এ কোন কপিরাইট নেই। আপনি যখন চুরি করতে গিয়ে ধরা খাবেন তখন যেই তিনটি লাল নয় অই তিনটা একটা একটা করে হলুদ/লাল টাইপ এর হবে। যখন তিনটাই এমন হয়ে যাবে তখন আপনার চ্যানেল সাসপেন্ড।
স্ট্রাইক কয় মাস পযন্ত থাকে ?
আপনি যখন স্ট্রাইক খাবেন তা তিন মাস পযন্ত থাকবে মানে ৯০ দিন। তিনমাস পরে স্ট্রাইক চলে যাবে। কিন্তু তিনমাসের ভিতরে যদি তিনটা স্ট্রাইক দেয় তাহলে আপনার ইউটিউব চ্যানেল সাসপেন্ড।
আশাকরি আপনারা স্ট্রাইক কি বুঝতে পেরেছেন। ইউটিউব এর অফিশিয়াল
ভাষায় এটা কি জানতে নিচের ছবি দেখুন –
কন্টেন্ট আইডি কি অথবা কন্টেন্ট আইডী ক্লেইম কি ?
আপনারা অনেকে মনে করেন আমি ত ভিডিও চুরি করছি সে কি আর জানবে। এটা আপনাদের বোকামি। বড় বর প্রডাশন হাউজ গুলো ইউটীউব এর কন্টেন্ট আইডির আন্ডারে। এর মানে হচ্ছে তারা যখন নতুন কোন ভিডিও মেইক করে তা তাদের আইডিতে আপ্লোড করে। তাদের সেই ভিডিও গুলো ইউটিউব এবং তারা শুধু দেখতে পারে। ইউটিউব এসব কন্টেন্ট আইডির ভিডিও সব এক সাথে রাখে। যখন আপনি বা আমি ইউটিউব এ কোন ভিডিও আপলোড করি তখন তা অইসব ভিডিও এর সাথে অটো চেকিং হয়। তখন ই ধরা পরলে আপনার ক্লেইম আসে।
কন্টেন্ট ক্লেইম এ কি কোন সমস্যা হয় ?
না কোন সমস্যা হয় না চ্যানল এর। এমন কি আপনি যদি কিছু গান ও মুভি দেন যা মালিক রা কন্টেন্ট আইডিতে দিয়ে রেখেছে তাহলেও আপনার কোন সমস্যা হবে না। আপনার ভিডিও থাকবে সবাই দেখবে কিন্তু আপনি যে টাকা পাবেন ভিডিও থেকে তার একটা অংশ অথবা সম্পূর্ণ টাকা মালিক নিয়ে যাবে। বিস্তারিত জানতে নিচের ভিডিও টি দেখুন –
সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় শেষ করলাম আজকের টিউন।

Share This:

0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015