Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ওয়ার্ডপ্রেস ইউজার ব্যবস্থাপনা (WordPress User Management)

আপনার সাইটের ফ্রন্ট ইন্ডে যদি ইউজার লগিন/রেজিস্ট্রেশন রাখেন তাহলে যত ইউজার রেজিস্ট্রেশন করবে তাদের তালিকা “Users” মেনু বা এর সাবমেনু “All Users” থেকে দেখতে পারেন। নিচের ছবিতে দেখুন মাত্র একজন ইউজার দেখাচ্ছে এটা হল এডমিনের একাউন্ট (ইনস্টল দেয়ার সময় যে ইউজার নাম/ইমেইল ইত্যাদি দিয়েছিলাম সেই একাউন্ট টি)। যাই হোক এই প্যানেল থেকে যেকোন ইউজার সম্পাদনা, মুছে দেয়া, ইউজার ভুমিকা পরিবর্তন ইত্যাদি করতে পারবেন।

 

যেকোন ইউজারের উপর মাউস নিয়ে গেলেই “Edit” লিংক দেখাবে এবং এই লিংকে ক্লিক করলে এই ইউজারের যেকোন তথ্য সম্পাদনা করতে পারবেন। তবে যেকোন ইউজার এটা পারবেনা, এডমিন পারবে। আপনি যেকোন ইউজারকে সিলেক্ট করে সেই ইউজারকে “এডমিন” বানিয়ে দিতে পারেন। এছাড়া “লেখক”, “সম্পাদক” ইত্যাদি বেশ কয়েকটি ভুমিকা আছে। একেক ইউজারকে একেক ভুমিকা দিতে পারেন। ফলে সেই ইউজার তার আয়ত্তে থাকা অপারেশনগুলি ব্লগে করতে পারবে। বাই ডিফল্ট যেকোন ইউজার ফ্রন্ট ইন্ড থেকে রেজিস্ট্রেশন করলে “Subscriber” ভুমিকা পেয়ে যায়।

 

নতুন ইউজার তৈরী : “Users” মেনুর সাবমেনু “Add New” তে গিয়ে নতুন ইউজার তৈরী করা যায়। তৈরীর সময় এই ইউজারের ভুমিকা (Role) কি হবে তা “Role” ড্রপডাউন থেকে ঠিক করে দিতে পারেন। কোন কিছু সিলেক্ট না করলে বাই ডিফল্ট এখানেও “Subscriber” ইউজার তৈরী হবে।

 

কোন ইউজার কি কি করতে পারবে তা দেখতে প্রত্যেকটি role দিয়ে একটি করে ইউজার বানিয়ে সেই ইুজার হিসেবে লগিন করে দেখুন সব পরিষ্কার হয়ে যাবে। শুধুমাত্র “Administrator” হিসেবে কোন ইউজার তৈরী করলে সেই ইউজার সব করতে পারবে। আমাদের সবগুলি টিউটোরিয়ালে এই এডমিন ইউজার কি কি করতে পারবে সেগুলি দেখানো হয়েছে।

এরপর “Your Profile” সাবমেনু থেকে আপনি আপনার প্রোফাইলের যেকোন তথ্য এমনকি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। যে ইউজার role ই হোক না কেন এই প্রোফাইল ম্যানেজের মেনুটিতে সকলের একসেস আছে।

 

** “Your Profile” লিংকে গেলে “Show Toolbar when viewing site” একটি চেকবক্স আছে এটা উঠিয়ে দিতে পারেন তাহলে এরপর থেকে সাইটের ফ্রন্টইন্ডে (http://localhost/tutorial) গেলে বিরক্তিকর টুলবারটি দেখাবেনা (যখন লগিন করা থাকবেন)

এছাড়া “Your Profile” থেকে এডমিন ব্যাকইন্ডের রং, প্রোফাইলের যেকোন তথ্য ইত্যাদি ইচ্ছেমত পরিবর্তন করতে পারবেন। লিংকে গিয়ে একটু দেখে নিন। এতই সহজ যে এগুলির বিষয়ে লেখা অযথা মনে হচ্ছে।

Share This:

Time4VPS - VPS hosting in Europe
Updated: March 1, 2017 — 12:12 pm

Leave a Reply

Your email address will not be published.

Time limit is exhausted. Please reload CAPTCHA.

Domain Hosting Market © 2015