Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ওয়ার্ডপ্রেস সেটিংস মেনু টিউটোরিয়াল (WordPress Settings Menu Tutorial) – লেখার সেটিংস পরিবর্তন

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

 

“Convert emoticons like :-) and :-P to graphics on display” এটাতে বাই ডিফল্ট টিক দেয়াই থাকে। এটা সিলেক্ট থাকলে পোস্টে যখন লিখবেন তখন কিছু কিছু চিহ্ন ইমোটিকন এ পরিবর্তন হয়ে যাবে। যেমন 🙂 এই চিহ্নটি দিলে একটা হাসির মুখ এর মত আসবে। এগুলিকে ইমোটিকন বলে।  আর “WordPress should correct invalidly nested XHTML automatically” এই অপশন টিকমার্ক থাকলে অশুদ্ধ xhtml লিখলে (পোস্টে) স্বয়ংক্রিয়ভাবে শুদ্ধ করে দিবে।

“Default Post Category”  ড্রপডাউন থেকে যেই্ ক্যাটাগুরি (বিভাগ) সিলেক্ট করে দিবেন সেটাতেই বাই ডিফল্ট সব পোস্ট সেভ/সংরক্ষন হবে। “Default Post Format” এখান থেকে ঠিক করে দিতে পারেন। পোস্ট তৈরীর সময় ডানদিকে খেয়াল করেছেন? “Standard” থাকে কারন এখানে দেখুন এটা (অর্থ্যাৎ Standard বাই ডিফল্ট) সিলেক্ট করা থাকে।

 

“Press this” এর কাজ তো “Tools” মেনুতে দেখালাম।

এরপর আরেকটি ফিচার আছে “Writing Settings” এ, ইমেইলের মাধ্যমে ওয়ার্ডপ্রেসে পোস্ট করা যায়। নিচে সেটিংস দেখুন

Mail Server এর জায়গায় আপনার মেইল সার্ভারের নাম। cPanel থেকে মেইল তৈরী করে Configure অপশনে গেলেই মেইল সার্ভারের নাম দেখতে পাবেন। নিজের ডোমেইনে কিভাবে মেইল তৈরী করতে হয় না জানলে আমাদের এ দুটি টিউটোরিয়াল দেখে আসুন।

http://www.webcoachbd.com/joomla-tutorial/cpanel-mail-manage

http://www.webcoachbd.com/joomla-tutorial/cpanel-mail-configure

“Login Name” এ দিবেন যে মেইলটি তৈরী করলেন সেটা। এই মেইলটি গোপনে রাখা ভাল। শুধু মাত্র তাকে জানাতে পারেন যে এই মেইল ব্যবহার করে আপনার ব্লগে পোস্ট দিবে। “Password” এর জায়গায় মেইলটির পাসওয়ার্ড এবং “Default Mail Category” ড্রপডাউন মেনু থেকে যে ক্যাটাগরিতে পোস্টগুলি সেভ করতে চান সেটা সিলেক্ট করে দিন। এরপর “Save Changes” বাটনে ক্লিক করে সব সেভ করুন।

এখন আপনার যেকোন মেইলে ঢুকুন এবং পরীক্ষা করার জন্য “Login Name” এ যে মেইল দিলেন সেটাতে একটা মেইল পাঠান, ব্যাস এরপর ওয়ার্ডপ্রেসের এডমিনে ঢুকে পোস্ট অপশনে দেখুন একটি পোস্ট তৈরী হয়েছে।

কেন “Post by Email” ব্যবহার করে??

ধরুন আপনি কাউকে অনুরোধ করলেন যেন আপনার ব্লগে একটা বিষয়ের উপর একটা বিশেষ আর্টিকেল লিখে দেন। তিনি রাজি হলেন, এখন মাত্র একটা আর্টিকেল লেখার জন্য তাকে আপনার ব্লগে রেজিস্ট্রেশন করতে হচ্ছে যেটা একটা ঝামেলা। তাই তাকে বলুন আপনি “recive_posts@webcoachbd.com” এই মেইলে পোস্টটি পাঠান, ব্যাস তিনি মেইল পাঠালে সেই মেইলটিই আপনার  ব্লগে একটি পোস্ট হিসেবে ঢুকে যাবে। পোস্টটি পাবলিশ হবার আগে অবশ্য আরেকটি ছোট্র কাজ কর হয় সেটা হল wp-mail.php ফাইলটি ব্রাউজার দিয়ে একবার রান করাতে হয়। যেমন আমার “recive_posts@webcoachbd.com” মেইলে পাঠানো সব মেইলকেই যদি পাবলিশ করতে চাই এবং wp-mail.php ফাইলটি যদি root এ থাকে তাহলে webcoachbd.com/wp-mail.php এটি একবার রান করাতে হবে।

সাধারনত এভাবে ম্যানুয়ালী ফাইলটি রান করানো ঝামেলা এবং ওয়ার্ডপ্রেসও এরুপ করতে নিষেধ করে তাই সবচেয়ে ভাল হল একটা Cron job চালানো। cPanel এ একটি ক্রন জব সেট করে দিতে পারেন যেটা এই্ ফাইলটি (wp-mail.php) দিনে একবার বা দুবার চালাবে।

Share This:

Updated: March 4, 2017 — 11:33 am
0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015