Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ওয়ার্ডপ্রেস সেটিংস মেনু টিউটোরিয়াল (WordPress Settings Menu Tutorial)

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

http://localhost/tutorial/wp-admin/options-general.php এই লিংকে গেলে (Settings মেনু/General সাবমেনু) সাইটের টাইটেল, পোস্ট দেখানোর সময় সময় তারিখের ফরমেট ইত্যাদি ঠিক করে দেয়া যায়। যেমন নিচের ছবিতে দেখুন

 

Site Title আর Tagline এ যেটা দিবেন সেটা সাইটের টাইটেল হিসেবে দেখাবে ব্রাউজারে (ফ্রন্টইন্ডে)। WordPress Address(URL) হচ্ছে সাইটের ঠিকানা আর Site Address (URL) থেকে সাইটটি যে ডিরেক্টরিতে আছে সেটা পরিবর্তন করতে পারেন। এখন “tutorial” নামের ডিরেক্টরিতে আছে এবং পুরো সাইট অন্য কোন ডিরেক্টরিতে নিয়ে সেটার নাম Site Address (URL) ফিল্ডে দিয়ে দিলেই সাইটের এড্র্রেস পরিবর্তন হয়ে যাবে। যেমন সার্ভারে “Webcoachbd” নামে একটি ডিরেক্টরি তৈরী করে সেখানে রাখলে এখানে দিতে হবে http://localhost/Webcoachbd

E-mail Address ফিল্ডে এডমিনের ইমেইল দিতে হবে। ইনস্টলের সময় যে ইমেইল দিবেন সেটাই এখানে দেখাবে। ইচ্ছে করলে পরিবর্তন করা যাবে।

Membership চেকবক্স যদি টিক দেয়া থাকে তাহলে সাইটে ইউজার রেজিস্ট্রেশন করতে পারবে। সাইটে যদি ইউজার নিবন্ধনের কোন কাজ না থাকে তাহলে এটা আনচেক করে রাখুন।

New User Default Role ড্রপডাউন থেকে বাই ডিফল্ট ইউজার কি হিসেবে রেজিস্টার হবে সেটা ঠিক করা যায়। যেমন “Author” নির্বাচন করে দিলে যখনি একজন ইউজার সাইটে রেজিস্ট্রেশন করবে সাথে সাথে সে লেখক হয়ে যাবে এবং নতুন পোস্ট লিখতে পারবে। এগুলি তখন লাগে যখন আপনার সাইটে অন্য কাউকে ব্লগিং করতে দিবেন।

Timezone থেকে সাইটের সময় কোন টাইমজোনে দেখাবে সেটা ঠিক করে দিতে পারেন। যেমন আমি “UTC+6” দিয়েছি কারন এটা বাংলাদেশের টাইমজোন।

 

এরপর আছে Date Format. এখানে বাই ডিফল্ট কিছু তারিখের ফরমেট আছে যেটা পছন্দ হয় সেটা সিলেক্ট করে দিন ব্যাস এখন থেকে পোস্টের তারিখ এই ফরেমেটেই দেখাবে। যদি এখানকার একটাও পছন্দ না হয় তাহলে Custom সিলেক্ট করে নিজের ফরমেট দিতে পারেন (পিএইচপির ম্যানুয়ালে date ফাংশনের যেসব প্যারামিটার আছে সেগুলি ব্যবহার করে।)

Time Format থেকেও একইভাবে সময় কিভাবে AM, PM সহ নাকি ২৪ ঘন্টা ফরমেটে দেখাবে ইত্যাদি ঠিক করে দিতে পারেন।

সপ্তাহ কোনদিন থেকে শুরু হবে সেটা ঠিক করে দিতে পারেন “Week Starts On” ড্রপডাউন থেকে

Site Language থেকে সাইটের ভাষা ঠিক করা যায়।

Share This:

Updated: March 1, 2017 — 12:16 pm
0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015