Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয়?

আজ আমরা আলোচনা করবো কিভাবে সি-প্যানেআজ আমরা আলোচনা করবো কিভাবে সি-প্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয় । কাজটি খুবই সহজ, অনেকটা এক ক্লিকেই করে ফেলার মতো । তো চলুন দেয়ে নেয়া যাক সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস কিভাবে ইন্সটল দেয় ।লে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয় । কাজটি খুবই সহজ, অনেকটা এক ক্লিকেই করে ফেলার মতো । তো চলুন দেয়ে নেয়া যাক সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস কিভাবে ইন্সটল দেয় ।

 

যে ডোমেইন এ WordPess Install দিবেন সেটার cPanel Login করে নিন । এবার Software ট্যাব থেকে Softaculous Apps Installer এ ক্লিক করুন। এটি খুজে না পেলে cPanel এ সার্চ করুন Soft লিখে এবং পেয়ে যাবেন Softaculous Apps Installer

 

Softaculous Apps Installer ক্লিক করলে নিচের মতো আর একটি অংশ আসবে । সেখানে থেকে WordPress এর উপর মাউস নিয়ে গেলে দেখতে পাবেন বেশ কয়েকটি অংশ , Install, Demo, Details.  এবার install এ ক্লিক করুন ।

 

Softaculous Apps Installer এর পরিবর্তে cPanel home page এও ওয়ার্ডপ্রেস এর একটি সর্টকাট আছে এবং সেটি cPaqnel Home Page এর  Softaculous Apps Installer ট্যাব এ ।

 

উপরের লাল মার্ক করা WordPress এ ক্লিক করলে নিচের মতো আসবে । এবার সেখানে Install  এ ক্লিক করুন । দুটি জায়গায় মার্ক করা আছে, যেকোন একটি তে ক্লিক করলেই হল ।

 

এইবার ওয়ার্ডপ্রেস ইন্সটল এর জন্য রেডি ্ এবং আপনার কাছে বেশ কিছু ডাটা চাইবে । এইটি বেশ গুরুত্বপুর্ন একটি জায়গা যেখানে আপনার ওয়ার্ডপ্রেস সাইটি টির এডমিন, পাসওয়ার্ড, সাইট এড্রেস ইত্যাদি বিষয়ক তথ্য নেয়া হবে ।

ওয়ার্ডপ্রেস সাইট এড্রেস ও ডিরেকটরি

একেবারে শুরুর দিকে Software Setup নামে যে সেকসন টি আছে,তার Choose Protocol এর ডান পাশ থেকে ঠিক করে দিন আপনার সাইটের প্রটোকল কি হবে । এখানে ঠিক করে দিন আপনি আপনার ওয়েব সাইটে এ্ড্রেসটি কিভাবে চাচ্ছেন।  এবার এর ঠিক পরেই আছে Choose Domain, সাধারনত একটিই ডোমেইন নেম এখানে থাকে । তবে যদি সাইটে Sub-Domain থাকে, তাহলে একাধিক দেখাবে ।

এবার বাকি থাকলো In Directory । ধরুন আপনার ওয়েব এড্রেস www.bdwebs.com, আপনি চাইছেন bdwebs.com এ গেলেই যেন মানুষ আপনার WP ( WordPress এর সংক্ষিপ্ত রুপ ) সাইট টি পেয়ে যায় । তাহলে In Directory ঘরটি ফাঁকা রাখুন ।  আর যদি এমন চান যে bdwebs.com/newsite এ গেলে আপনার সাইট পাওয়া যাক,  তাহলে  In Directory -র ঘরে লিখে রাখুন newsite , আশা করি বিষয়টি বোঝা গেছে ।

 

Site Settings

এটি ২য় সেকসন যেখানে বলে দিতে হয় সাইটের নাম কি হবে । তো Site Name এর ঘরে লিখে দিন আপনার সাইটের নাম কি হবে । যেমন আমাদের ক্ষেত্রে কিভাবে.কম  । এবার এর পরে আছে Site Description, এখানে লিখে দিন আপনার সাইটের হালকা বর্ননা কিংবা স্লোগান যেমন আমাদের আছে “জানতে ও জানাতে আসুন” । আর Enable Multisite (WPMU) আসলে এক সাথে একই ওয়ার্ডপ্রেসে একাধিক সাইট সেটাপ দিতে ব্যবহার করা হয় । তবে আমরা একাধিক সাইট এখনই রান করবোনা তাই এখানে টিক দেবার দরকার নেই ।

 

Admin Account

WP Setup দেবার সময় প্রথম যে ইউজার থাকে তার রোল হয় Admin বা Adminstrator এবং একন এডমিন ওয়ার্ডপ্রেস সাইটের সবকিছুই করতে পারেন । তো Admin Username এর ডান পাশে লিখে দিন আপনি কি ইউজার নেম হিসেবে চাচ্ছেন, সাধারনত সবায় admin ই ব্যবহার করে, তবে অন্য ইউজার নেম ই আমি রিকমেন্ড করছি কারন এটি আপনার সাইটের সিকিউরিটি বাড়িয়ে দেয় ।

Admin Password এর ঘরে লিখে দিন আপনার পাসওয়ার্ড । তবে খেয়াল রাখবেন যেন আপনার password টি শক্তিশালী পাসওয়ার্ড হয় । তা না হলে আপনার সাইট হ্যাক হবার সম্ভাবনা আছে ।

Admin Email এর ঘরে লিখে দিন আপনার ইমেইল এড্রেস এবং এটিও যেনো সিকিউর থাকে কারন এই ইমেইল ব্যবহার করে আপনি যদি কখনও WP র পাসওয়ার্ড ভুলে যান, রিকভার করতে পারবেন এবং আপনার সাইট সম্পর্কে অনেক তথ্য আপনার ইমেইল এ আসতে পারে ।

 

Choose Language

এখান থেকে আপনার সাইটের Language ঠিক করে দেয়া যাবে, ওয়ার্ডপ্রেস সাইট বাংলাও সাপোর্ট করে, কিন্তু প্রথমদিকে আমি রিকমেন্ড করবো Language English ই রাখতে । তাই Selecet Language এর ডান পাসে English ই আছে, এটিই থাক।

 

Select Plugin(s)

এখানটায় একটি প্লাগইন  ইন্সটল দেবার অপশন আছে যেটির কাজ হবে সাইটে Login Attempts Limited করে দেয়া । আসলে সাইট হ্যাক করবার জন্য অনেকেই এডমিন প্যানেলে লগইন করতে চেস্টা করে । সেটিকে থামানোর জন্য কিংবা বলা যেতে পারে নিয়ন্ত্রিত করার জন্য এর অপশন । কিন্তু আমরা এর থেকেউ কার্যকরি একটি  প্লাগইন পরে ইন্সটল দেবো । তাই এটিও ছেড়ে যান এবার ।

Advanced Options

Advanced Options টি সাধারনত বন্ধ আকারে থাকে এবং এর সামনে একটি + সাইন থাকে । এটিকে খুলে নিতে এর উপরে ক্লিক করুন। দেখবেন নিচের মতো খুলে গেছে বেশ কিছু অপশন । এই কোন কিছু পরিবর্তন  না করলেও চলবে । তবে এখানে সত্যিই বেশ কিছু এডভান্স অপশন আছে যা আপনার সাইটের জন্য দরকারি ।

 

যেমন ধরুন আপনি যদি চান সাইট আপডেটের নিটিফিকেশন মেইলে নিবেন না, Disable Update Notifications  এর ডান পাশে টিক দিন। ওয়ার্ডপ্রেস সাইট এ পা্য় ই আপডেট আসে । সেগুলো ম্যানুয়ালি আপডেট করতে হয়, যদি চান অটো আপডেট হোক, তাহলে Auto Upgrade এর ডান পাশি টিক দিয়ে দিন । প্লাগইন কিংবা থিম ও অটো আপডেট পাইলে সেগুলোর ডান পাশেও টিক দিয়ে দিন ।  এখান থেকে ডাটাবেজ ব্যাকআপ অপশনটি অন করে দিতে পারেন, আমি করিনা এখান থেকে । যদিও এর জন্য আমরা পরে একটি প্লাগইন ব্যবহার করবো ।

Select Theme

Select Theme থেকে চাইলে আপনার পছন্দ মতো একটি থিম নির্বাচন করে দিতে পারেন ।  আমরা এখনই করবোনা, পরে থিম নিয়ে কথা বলবো ।

Install

সবকিছু ঠিকঠাক থাকলে এবার Install করুন। তবে যদি মনে করেন যে আপনার সাইটএর তথ্য গুলো একটি মেইলে যাক, তাহলে নিচের ঘরটিতে Email installation details to এর ডানে আপনার ইমেইল ঠিকানা দিয়ে দিন । সবকিছু ঠিকঠাক মতো থাকলে Installation শুরু হলে যাবে এবং নিচের মতো প্র্রগ্রেস বার আসবে

 

একটু পর Installation শেষ হবে এবং ওয়েব ইউআরএল দেখাবে । এবার আপনার সাইট এ কাজ করতে ওয়ার্ডপ্রেস এর ড্যাসবোর্ড এ লগইন করুন ।

 

Share This:

Time4VPS - VPS hosting in Europe

Leave a Reply

Your email address will not be published.

Time limit is exhausted. Please reload CAPTCHA.

Domain Hosting Market © 2015