Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ডোমেন নেম সিস্টেম (DNS)

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

ডোমেন নেম সিস্টেম (DNS) মানুষের পাঠযোগ্য হোস্টনাম যেমন www.Dyn.com মেশিন পাঠযোগ্য IP ঠিকানা 204.13.248.115 মত সংশোধন করতে ব্যবহৃত হয়। ডিএনএস ডোমেন নাম সম্পর্কে অন্যান্য তথ্য প্রদান করে, যেমন মেইল ​​পরিষেবাগুলি

কিন্তু কেন ডিএনএস গুরুত্বপূর্ণ? এটা কিভাবে কাজ করে? আপনি আর কি জানেন?

কেন ডিএনএস গুরুত্বপূর্ণ?

ডিএনএস ইন্টারনেটের জন্য একটি ফোন বইয়ের মত।যদি আপনি একজন ব্যক্তির নাম জানেন কিন্তু তার টেলিফোন নম্বর জানেন না, আপনি সহজেই এটি একটি ফোন বইয়ে দেখতে পারেন। ডিএনএস ইন্টারনেটে এই একই সেবা প্রদান করে।

যখন আপনি একটি ব্রাউজার http: //dyn.com- এ যান, তখন আপনার কম্পিউটার 204.13.248.115 এর ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস উদ্ধার করতে DNS ব্যবহার করে।DNS ছাড়া, আপনি কেবলমাত্র আমাদের IP ঠিকানা (অথবা কোনও ওয়েবসাইট) এর IP ঠিকানা সরাসরি দেখতে পারেন, যেমন http://204.13.248.115।

কিভাবে DNS কাজ করে?

যখন আপনি একটি ডোমেন যেমন dyn.com- এ যান, আপনার কম্পিউটার একটি মেশিনে পড়ারযোগ্য IP ঠিকানাতে মানুষের পাঠযোগ্য ওয়েব ঠিকানা চালু করার জন্য কয়েকটি পদক্ষেপ অনুসরণ করে।এটি যখনই আপনি কোনও ডোমেন নাম ব্যবহার করেন, আপনি ওয়েবসাইটগুলি দেখছেন কিনা, ইমেল পাঠাচ্ছেন বা ইন্টারনেট রেডিও স্টেশনগুলি যেমন প্যান্ডোরা

ধাপ 1: তথ্য অনুরোধ

যখন আপনি আপনার কম্পিউটারকে একটি হোস্টের নাম সংশোধন করার জন্য জিজ্ঞাসা করেন তখন যেমন প্রক্রিয়া শুরু হয়, যেমন visithttp: //dyn.com।প্রথমে আপনার কম্পিউটারটি দেখায় তার স্থানীয় ডিএনএস ক্যাশে, যা আপনার কম্পিউটার সম্প্রতি উদ্ধার করা তথ্য সংরক্ষণ করে।

আপনার কম্পিউটার যদি উত্তরটি ইতিমধ্যেই জানেন না, এটি খুঁজে পেতে একটি DNS কোয়েরি সঞ্চালন প্রয়োজন।

ধাপ 2: পুনরাবৃত্তিমূলক DNS সার্ভারগুলি জিজ্ঞাসা করুন

তথ্য স্থানীয়ভাবে সংরক্ষিত না থাকলে, আপনার কম্পিউটারের প্রশ্ন (পরিচিতিগুলি) আপনার ISP এর পুনরাবৃত্তিমূলক DNS সার্ভারগুলিএই বিশেষ কম্পিউটারগুলি আপনার পক্ষে একটি DNS অনুসন্ধানের legwork সঞ্চালন। Recursive সার্ভারগুলির নিজস্ব ক্যাশে রয়েছে, সুতরাং প্রক্রিয়াটি এখানে শেষ হয়ে যায় এবং তথ্যটি ব্যবহারকারীকে ফেরত দেওয়া হয়।

ধাপ 3: রুট নামক সার্ভারগুলি জিজ্ঞাসা করুন

যদি recursive সার্ভারগুলি উত্তর না থাকে তবে তারা রুট নামের সার্ভারগুলি জিজ্ঞাসা করে। Anameserver একটি কম্পিউটার যা ডোমেন নামগুলির সম্পর্কে প্রশ্নের উত্তর দেয়, যেমন IP ঠিকানাগুলিতেরো রুট নামকরারা DNS এর জন্য একটি ধরনের টেলিফোন সুইচবোর্ড হিসাবে কাজ করে। তারা উত্তর জানেন না, কিন্তু তারা আমাদের কোথা থেকে এটি অনুসন্ধান করতে পারে এমন কাউকে নির্দেশ করে।

ধাপ 4: টিএলডি নামের সার্ভারগুলি জিজ্ঞাসা করুন

রুট নামের ব্যবহারকারীরা আমাদের অনুরোধের প্রথম অংশটি দেখতে পাবেন, ডান থেকে বামে-www.dyn.com- এ পড়ার এবং শীর্ষস্থানীয় ডোমেনের (TLD) নামের সার্ভারে।প্রতিটি TLD, যেমন। com, .org, এবং .us, তাদের নিজস্ব নামধারক সেট আছে, প্রতিটি TLD জন্য একটি রিসেপশনিস্ট মত কাজ যা।এই সার্ভারগুলিতে আমাদের প্রয়োজন এমন তথ্য নেই, তবে তারা সার্ভারে সরাসরি আমাদের উল্লেখ করতে পারে যেগুলি তথ্য আছে।

পদক্ষেপ 5: অস্থায়ী DNS সার্ভারগুলি জিজ্ঞাসা করুন

টিএলডি নামের সার্ভারগুলি আমাদের অনুরোধের পরবর্তী অংশে-www.dyn.com- এ পর্যালোচনা করে এবং এই নির্দিষ্ট ডোমেইনের জন্য দায়ী নাম সার্ভারগুলি আমাদের অনুসন্ধানটি নির্দেশ করে।এই প্রামাণিক নাম সার্ভার একটি নির্দিষ্ট ডোমেন সম্পর্কে সমস্ত তথ্য জানার জন্য দায়ী, যা DNS রেকর্ডগুলিতে সংরক্ষণ করা হয়। অনেক ধরনের রেকর্ড আছে, যা প্রতিটিতে একটি ভিন্ন ধরনের তথ্য রয়েছে।এই উদাহরণে, আমরা www.dyndns.com জন্য IP ঠিকানা জানতে চান, তাই আমরা ঠিকানা রেকর্ডস (A) জন্য অনুমোদিত নাম সার্ভার জিজ্ঞাসা।

ধাপ 6: রেকর্ড পুনরুদ্ধার করুন

Recursive সার্ভার authorynative nameservers থেকে dyn.com জন্য একটি রেকর্ড উদ্ধার করে এবং তার স্থানীয় ক্যাশে রেকর্ড রেকর্ড।যদি অন্য কেউ হোস্ট রেকর্ড fordyn.com অনুরোধ করে, recursive সার্ভারের ইতিমধ্যে উত্তর আছে এবং সন্ধান প্রক্রিয়া আবার মাধ্যমে যেতে হবে না। সমস্ত রেকর্ড একটি সময় টু লাইভ মান আছে, যা একটি মেয়াদ শেষ তারিখ মত।কিছুক্ষণের পরে, recursive সার্ভারের নথি একটি নতুন কপি জিজ্ঞাসা করতে হবে নিশ্চিত করতে হবে যে তথ্য আউট-টু-ডেট না হয়।

ধাপ 7: উত্তর পান

উত্তর দিয়ে সশস্ত্র, recursive সার্ভার আপনার কম্পিউটারে একটি রেকর্ড ফিরে ফেরৎ। আপনার কম্পিউটার তার ক্যাশে রেকর্ডটি রেকর্ড করে, রেকর্ড থেকে IP ঠিকানাটি পড়ে, তারপর আপনার ব্রাউজারে এই তথ্যটি পাস করে।ব্রাউজার তারপর ওয়েবসাইটের সংযোগ স্থাপন করে ওয়েবসাইটটি পায়।

এই সম্পূর্ণ প্রক্রিয়া, শুরু থেকে শেষ পর্যন্ত, সম্পূর্ণ করার জন্য শুধুমাত্র মিলিসেকেন্ড লাগে।

Share This:

Updated: November 4, 2017 — 12:09 am
0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015