Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ফায়ারওয়াল কী? কেন আপনার ফায়ারওয়াল ব্যবহার করা উচিত ?

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

আসসালামু আলাইকুম
আমরা সব সময় ফায়ারওয়াল সম্পর্কে শুনেছি, কিন্তু এটা ব্যবহার করা হয় কেন ? এটা কী ভাইরাস থামাতে পারে? আসলে, এখন একটি বড় সুযোগ যে আপনি এখন ফায়ারওয়াল ব্যবহার করতে পারছেন, আপনার কম্পিউটারে যদি একটি আধুনিক অপারেটিং সিস্টেমের হয়, সেখানে এটা built in থাকে, নতুবা আপনার নিরাপত্তা স্যুট -এ ফায়ারওয়ালের ব্যবস্থাটি থাকবে।কিন্তু এই ফায়ারওয়াল কিসের জন্য ? তাহলে এই টিউনটা পড়তে থাকুন আর জেনে নিন ফায়ারওয়াল কী এবং কেন দরকার।
ফায়ারওয়াল কি?
চলুন শুরু করা যাক একটি ফায়ারওয়াল আসলে কী। আপনারা এর মধ্যেই বুঝাে গেছেন যে এটা কোন স্পার্ক, কোন অগ্নিশিখা, কোনো জ্বালানী কিংবা এরকম জাতীয় দাহ্য পদার্থের মত কিছুর সাথে সম্পর্কযুক্ত না।
ফায়ারওয়াল হল একটি ঢাল বা অন্তরাল, যেটা তথ্য-ভিত্তিক ম্যালওয়্যারের বিপদ (যা ইন্টারনেটে সর্বত্র ছরিয়ে আছে) থেকে আপনার পিসি, ফোন বা ট্যাবলেটকে রক্ষা করে।
যখন আপনি ইন্টারনেট ব্যবহার করছেন তখন সাইবারস্পেসের মধ্যে ডেটা সাধারণত আপনার কম্পিউটার, সার্ভার এবং রাউটার ইত্যাদির মধ্যে বিনিময় করা হয়। ফায়ারওয়াল এর মুল উদ্দেশ্যে হল এই তথ্য (sent in packets) মনিটর করা এবং পরীক্ষা করা যে, এটা নিরাপদ কী না।
ফায়ারওয়াল এই কাজ করে যখন নিয়মগুলি step up হয়। তখন এটা প্রয়োগকৃত rules গুলো চেক করে দেখে যে যেই Data প্যাকেট এর মধ্যে দিয়ে যাচ্ছে সেটা গ্রহনযোগ্য না প্রত্যাখ্যানযোগ্য।
অধিকাংশ অপারেটিং সিস্টেমে (ডেস্কটপ এবং মোবাইল) একটি basic ফায়ারওয়াল বিল্ট ইন থাকে, কিন্তু ভাল ফলাফলের জন্য একটি ডেডিকেটেড ফায়ারওয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করে দেখা যেতে পারে। নিচের ৫ কারণে আপনার একটি ফায়ারওয়াল ব্যবহার করা উচিত হয়।
১. একটি ফায়ারওয়াল অননুমোদিত (Unauthorized) রিমোট অ্যাক্সেস থেকে আপনার কম্পিউটার রক্ষা করতে পারে।
কম্পিউটার ব্যবহারকারীর কাছে সবচেয়ে খারাপ জিনিস হবে যদি কেউ দূরবর্তী অবস্থান থেকে তার কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করে, যদি আপনার মনিটরে আপনার পিসির মাউস পয়েন্টার স্বয়ংক্রিয়ভাবে নরাচরা করছে এবং যদি আপনার ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণে নিয়ে নেয়।
একটি ভাল কনফিগার করা ফায়ারওয়াল (এবং একটি আধুনিক অপারেটিং সিস্টেম) আপনি দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস অক্ষম করে দেয়, এবং এইভাবে আপনার কম্পিউটার এর ডেটা গ্রহণ করা থেকে হ্যাকারদের প্রতিরোধ করে।
২.ফায়ারওয়াল অবাঞ্ছিত বিষয়বস্তুর সাথে সংযোগস্থাপন করা Content -কে ব্লক করতে পারে।
এখনও অনেক মানুষ উইন্ডোজের পুরোনো সংস্করণগুলি (I mean very old like Windows XP) ব্যবহার করছে। আরও খারাপ বিষয় যে তারা এক্সপি -তে কোনো ফায়ারওয়াল ব্যবহার করছে না, এবং বিল্ট ইন ফায়ারওয়াল ডিফল্টভাবে সক্রিয় করা থাকেনা।
আপনি ঠিকই পড়েছেন। ইন্টারনেটে আনেক ম্যালওয়্যার সাইবারস্পেসকে ঢোঁড়ন করে থাকে। অপেক্ষায় থাকে অরক্ষিত পিসির জন্য, পেলেই ছোঁ মেরে দেয়। যদিও আপনার ISP সাহায্য করতে পারে এটি প্রতিরোধ করতে, কিন্তু এটি অসম্ভাব্য যে তারা এটি দীর্ঘ রান করতে সক্ষম হবে। আর ফায়ারওয়াল এই দরকারি কাজটি সম্পাদন করে।
৩. ফায়ারওয়াল অনলাইন গেমিং নিরাপদ করে।
ভিডিও গেম ইতিহাসে, অনলাইন গেমিং একটি গুরুত্বপূর্ন অংশ। Multiple মুডে গেম খেলে অনেক মজা পাওয়া যায়। GTA ONLINE এর মধ্যে একটা এছারা অনেকে Stream এও অনেক গেম খেলে। কিন্তু এতে ডেটা নিরাপত্তা ঝুকির সম্ভাবনা আছে, যেই অনলাইন গেমাররা একটি অসুরক্ষিত বা সংকটাপূর্ন গেম সার্ভার ব্যবহার করে। ফায়ারওয়াল এটা হতে দেয় না। এটা অনলাইন গেমিং -কে আরো নিরাপদ করে।
৪.আপনি একটি ফায়ারওয়াল দিয়ে অনুপযুক্ত Content ব্লক করতে পারেন।
মানে, আমরা হ্যাকার এবং ম্যালওয়্যার মত remote access -এর threats -কে ব্লক করার কথা বলছি। কিন্তু ফায়ারওয়াল শুধু যে এই কাজ করতে সক্ষম তা নয় এটা আরো কিছু করতে পারে। এছাড়া এটা ransomware ডিরেক্টরি থেকে আপনাকে রক্ষা করেতে পারে। ফায়ারওয়াল অ্যাপ্লিকেশনে এছাড়াও একটা option আছে যেটা দিয়ে বিশেষ online location -কে ব্লক করা যায়।
৫. ফায়ারওয়াল হার্ডওয়্যার বা সফটওয়্যার হতে পারে।
যেমনটি আমি উপরে বললাম, ফায়ারওয়াল অগত্যা শুধু সফটওয়্যারে থাকতে হবে না। এছাড়াও হার্ডওয়্যার ফায়ারওয়াল অধিকাংশ বাড়িতে পাওয়া যাবে, বুঝলেন না, আপনার রাউটারে। আপনি রাউটারের এটা access করতে পারেন administrative -এর credentials দিয়ে, এবং একবার আপনি সাইন ইন করলে আপনি এর option গুলো রিভিউ করতে পারবেন এবং প্রয়োজনে তাদের পরিবর্তন করতে পারবেন।
কয়েকটি Software Firewall
Norton Internet Security
Kaspersky Internet Security
Macafee Internet Security
Comodo Internet Security
PC Tools Firewall Plus Free Edition
ZoneAlarm Free Firewall
Ashampoo FireWall Free
Online Armor Free
Agnitum Outpost Firewall Free
Filseclab Personal Firewall Professional Edition etc.
এছারা এখন আধুনিক অপারেটিং সিস্টেম গুলোতে (কম্পিউটার এবং মোবাইল) Firewall বিল্ড ইন থাকে। এবং এটা ডিফল্টভাবে অ্যাকটিভ থাকে। এবং এগুলা অনেক কাজের। তাই আলাদা করে Security -র দরকার পড়ে না যদি নিয়মিত আপডেট করা যায়। কিন্তু আরো বেশি Security -র জন্য আপনে Extranal Security গুলো ব্যবহার করতে পারেন। বিশেষ করে Kaspersky Internet Security. তাছারা ZoneAlarm Free Firewall ব্যবহার করতে পারেন। অবশ্য আমি কোনো Extranal Security ব্যবহার করি না, windows -এর ডিফল্টটা দিয়েই হয়ে যায়।
কয়েকটি Hardware Firewall
Cisco PIX
WatchGuard
Check Point
NETscreen etc.
আশা করি টিউনটা ভালো লেগেছে। ভালো লাগলে টিউমেন্ট বক্সে টিউমেন্ট করুন। আর নির্বাচিত টিউনের জন্য মনোনয়ন দিয়ে সবাইকে এ ব্যাপারে জানার সুযোগ করে দিন। ধন্যবাদ। খোদা হাফেজ।

Share This:

0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015