Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

ভারতের ব্যাংকে প্রথম রোবট কর্মী ‘লক্ষ্মী’

প্রযুক্তি নির্ভর পৃথিবী সৃষ্টিতে আরও একধাপ এগিয়ে গেলেন ভারতের প্রযুক্তিবিদরা। এবার তাঁরা কর্মক্ষেত্রে এনেছেন রোবট।  নাম ‘লক্ষ্মী’। ভারতের ‘সিটি ইউনিয়ন ব্যাংক’এর চেন্নাইয়ের কুম্বকোনমে শাখায় স্থায়ীভাবে যোগ দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার এই যন্ত্র মানবি।

নিমেষেই এক সঙ্গে ১২৫টি বিষয়ের উত্তর দিতে পারে ‘লক্ষ্মী’। গ্রহকের জমা অর্থের হিসাব, ঋণের আবেদন কিংবা ফিক্সড ডিপোজিট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর আছে তার কাছে। আমানতকারীদের গোপনীয়তার বিষয়টিও নজরে রেখেছে এই রোবট কর্মী। আমানত সংক্রান্ত যে বিষয়গুলো আমানতকারীর কাছে গোপনীয় সেগুলো নিজের মনিটরে দেখিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে তার।

এর বাইরে যদি এমন কোনো বিষয়ে প্রশ্ন আসে যা ‘লক্ষ্মী’র জানা নেই, তখনও লক্ষ্মীর কাছে অপশন রয়েছে। তখন সে দেখিয়ে দেয় ব্যাংক ম্যানেজারের কক্ষের দিকে।

কৃত্রিম বুদ্ধিমত্তার এই যন্ত্র কর্মীর জনক ভারতের কোয়াম্বাটুরের প্রকৌশলী বিজয় বি শাহ। সময়ের সাথে সাথে এই রোবট আরও বেশি বুদ্ধিমত্তা হয়ে উঠবে বলে দাবি করেছেন তিনি। এছাড়া, সিটি ইউনিয়ন ব্যাংকের পাশাপাশি ভারতের বৃহত্তম ব্যাংক ‘এইচডিএফসি ব্যাংক’ মানুষের চেহারার মতো দেখতে বিশেষ রোবট তৈরি করেছে। এই রোবটকেও তারা খুব তাড়াতাড়ি প্রকাশ্যে আনার চিন্তা-ভাবনা করছে। এর ফলে অনেকেই মনে করছেন আগামীতে ভারতের ব্যাংকিং পরিসেবার অনেকটাই চলে যাবে ‘লক্ষ্মী’র মতো যন্ত্রমানব কিংবা যন্ত্রমানবীদের হাতে।

Share This:

Updated: 21/02/2017 — 1:35 AM

Leave a Reply

Your email address will not be published.

Domain Hosting Market © 2015