Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

সম্পূর্ণ ফ্রীতে যেভাবে একটি প্রফেশনাল ওয়েবসাইট খুলবেন এবং ব্লগিং শুরু করার জন্য যেভাবে সঠিক নিয়মে Post করবেন।

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

যারা ইন্টারনেট ব্যবহার করেন তারা অনেকেই নিজের জন্য একটা সুন্দর ওয়েব-সাইট প্রত্যাশা করেন কিন্ত কিভাবে সুন্দর একটি ওয়েবসাই তৈরি করতে হয় সে-সমস্থ নিয়ম-কানুন না জানার কারনে তারা সেটা করতে পারেন না। সেজন্যই আমি তাদের জন্য সহজ পদ্ধতিতে কিভাবে একটি সুন্দর ও মান সম্মত ওয়েব সাইট তৈরি করা যায় তার প্রকৃয়া নিয়ে আলোচনা করব।
গুগুল ব্লগ তৈরি করার জন্য প্রথমে একটা জিমেইল আইডি’র প্রয়োজন হবে। যাদের নেই তারা একটি জিমেইল আইডি টি খুলে নিবেন। আর যাদের রয়েছে তাদের নতুন করে আইডি খোলার প্রয়োজন নেই।
ওয়েবসাইট কিভাবে খুলবেন
ওয়েব সাইট খোলার জন্য
www.blogger.com এই ওয়েব সাইটে যেতে হবে তারপর সেখানে সাইন ইন এ ক্লিক করে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ব্লগারে সাইন ইন করতে হবে। তারপর সেখানে একটি গুগল প্লাস প্রফাইল অথবা একটা সাধারণ প্রফাইল এরকম দুটি অপশর আসবে। সেখান থেকে যেকোন একটির ক্রিয়েট এ ক্লিক করতে হবে। তারপর কনটিনিউ টু ব্লগারে ক্লিক করতে হবে।
উপরের কাজগুলো করার পর যে স্টেপটি আসবে সেখানে ক্রিয়েট এ ব্লগ নামে একটি বাটন দেখা যাবে সেখানে ক্লিক করলে একটি বড় ডায়লোগ বক্স আসবে। সেখানে যে নামে ওয়েব সাইট খুলতে ইচ্ছুক সেই নামটি টাইটেল এ লিখে দিতে হবে যদি আপনি আপনার ওয়েব সাইটটিকে প্রফেশনাল হিসেবে তৈরি করতে চান সেক্ষেত্রে অবশ্যই টাইটেলটি ইউনিক হতে হবে। তারপর বক্সের এড্রেস বা ইউআরএল অপশনে এ ওয়েব সাইটের একটি ভেলিড এড্রেস বা ইউআরএল নিজের পছন্দ তৈরি করে দিতে হবে। তারপর সেখানে যেকোন একটি টেমপ্লেট সিলেক্ট করে দিতে হবে। ওয়েব সাইটটিকে প্রফেশনাল ওয়েব সাইট হিসেবে প্রদর্শন করারনোর এখন অসংখ্য টেমপ্লেট তৈরি হয়েছে যেগুলো ফ্রীতে ডাউলোড করা যায় সে বিষয়ে পরবর্তিতে আরেকটি টিউনে আলোচনা করবো। এখন ডায়লোগ বক্সের নিচে ক্রিয়েট ব্লগ বাটনে ক্লিক করলে ওয়েব সাইট তৈরি হয়ে যাবে।
এখন ব্লগারের ডেশবোর্ড এর ভিউ ব্লগ অপশনে ক্লিক করে অথবা যে এড্রেস বা ইউআরএল দিয়ে ব্লগ ক্রিয়েট করা হয়েছে সেই এড্রেস ব্রাউজারে একটি ট্যাব নিয়ে লিখে ইনটার দিলে ওয়েব সাইটি দেখতে পাওয়া যাবে।
কিভাবে সঠিক নিয়মে Post করবেন
post করার জন্য অবশ্যই নিউ Post বাটনে ক্লিক করতে হবে। অনেকেই আছেন যারা post করেন কিন্ত সঠিক নিয়মে করেন না যার কারণে তাদের post গুলো সঠিক ভাবে এসিও না হওয়ার কারনে ভিজিটর ইনক্রিস হয় না। সঠিক নিয়মে post করার জন্য যে কাজ গুলো করতে হবে সেগুলো হলো যে বিষয়ে post করা হবে সেই বিষয়ে সুনির্দিষ্ট একটি post টাইটেল সিলেক্ট করতে হবে। তারপর সে বিষয়ের উপর বিস্তারিত একটি আরটিকেল লিখতে হবে। পিলার ওয়ার্ড গুলো স্পষ্ট ভাবে তুলে ধরতে হবে। হেডার এবং সাব হেডার গুলো পয়েন্ট আকারে উল্লেখ করতে হবে। তারপর লেভেল এ ক্লিক করে সেখানে ৩ থেকে ৫ টা কিওয়ার্ড ট্যাগ হিসেবে দিতে হবে। পারমালিংক নামে যে অপশনটি রয়েছে সেখান থেকে post ইউআর এল কাসটোমাইজ করা যায়। যদি প্রয়োজন হয় তাহলে পারমালিংক কাসটোমাইজ করতে হবে। তারপর পাবলিশ বাটনে ক্লিক করে post পাবলিশ করতে হবে।
এখন ব্লগারের ডেশবোর্ড এর ভিউ ব্লগ অপশনে ক্লিক করে অথবা যে এড্রেস বা ইউআরএল দিয়ে ব্লগ ক্রিয়েট করা হয়েছে সেই এড্রেস ব্রাউজারে একটি ট্যাব নিয়ে লিখে ইনটার দিলে ওয়েব সাইটি এবং post টি দেখতে পাওয়া যাবে। বিষয়গুলো কোথায় বুঝতে কোন সমস্যা হলে ভিডিওটি প্লে করুন।
ওয়েব সাইটটিকে কিভাবে খুব সহজে প্রফেশনল লুকিং দিয়ে আরও সুন্দর করা যায় সেটা পরবর্তী টিউনে তুলে ধরবো। আজ এপর্যন্তই, সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনা করে টিউন শেষ করলাম।

Share This:

0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015