Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

cPanel কি কিভাবে cPanel এ লগইন করে?

cPanel কি?

cPanel শব্দটি এসেছে Control Panel থেকে এবং এটি একটি Web Based Application যেটা ব্যবহার করা হয় ওয়েব হোস্টিং কন্ট্রল বা ম্যানেজ করা ।  এটি একটি পেইড এপ্লিকেশন এবং অধিকাংশ হোস্টিং কম্পানিই এটি ব্যবহার করে থাকে। এখানে প্রবেশ করবার জন্য ইউজার নেম ও পাসওয়ার্ড লাগে যা হোস্টিং কেনার সময় হোস্টিং প্রোভাইডার দিয়ে থাকে ।  সিপ্যানেল যুক্ত কোন ওয়েবের সিপেনেলে লগইন করলে নিচের মতো দেখায় ।

 

কিভাবে cPanel এ লগইন করে?

তো এবার চলুন আলোচনা করা যাক কিভাবে cPanel login করা যায় । ওয়েবসাইটের সিপ্যানেলে প্রোবেশ করবার জন্য ডোমেইন নেমের শেষে /cpanel এড করে ইন্টার চাপলেই চলে আসবে নিচের মতো লগইন পেজ । যেমন ধরুন আমরা greenitcare.com এর সিপ্যেনেলে ঢুকতে চাচ্ছি । তাহলে আমরা ওয়েব ব্রাউজারের এড্রেস বারে লিখবো http://greenitcare.com/cpanel এবং ইন্টার চাপবো । একটু পর পেয়ে যাবো নিচের মতো লগইন পেজ।

 

এবার আপনার হোস্টিং কেনার সময় দেয়া ইউজার নেইম আর পাসওয়ার্ড জায়গা মতো বসিয়ে Log in এ চাপুন । সবকিছু ঠিক থাকলে আপনি লগইন করতে পারবেন এবং যে পেজটি আসবে সেটি দেখতে অনেকটা প্রথম ইমেজের মতো । আপনি যখন হোস্টিং নিয়েছিলেন, আপনার হোস্টিং প্রোভাইডার আপনাকে নিচের মতো কিছু পাঠিয়ে দিতে পারে ।

 

উপরের দেয়া অংশে ৩টি অংশ বোল্ড করা আছে, Domain, UserName and Password. তাহলে উপরের দেয়া তথ্য গুলোর জন্য সিপ্যানেলে প্রবেশ করার জন্য এড্রেস হবে

http://domainname.com/cpanel

এবং এর পর যে লগইন পেজ আসবে সেটিতে ইউজার নেম ও পাসওয়ার্ড বসিয়ে লগইন করতে হবে । সিপ্যানেলে লগইন করবার পর অনেক গুলো অপশন পাবেন যেগুলো নিয়ে ধাপে ধাপে পরবর্তি পোষ্ট গুলো তে আলোচনা করবো । প্রথমেই আলোচনা করবো সিপ্যানেলের ফাইল ম্যানেজার নিয়ে ।

Note: সব ওয়েব সাইটের ই সিপ্যানেল থাকেনা । যেমন আমাদের কিভাবে.কম এর সিপ্যানেল নেই । আসলে অধিকাংশ ভিপিএস হোস্টিং গুলোতে সিপ্যানেল থাকেনা, তবে শেয়ার্ড গুলোতে থাকবার সম্ভাবনা অনেক বেশি।

Share This:

Time4VPS - VPS hosting in Europe
Updated: October 22, 2017 — 11:13 pm

Leave a Reply

Your email address will not be published.

Domain Hosting Market © 2015