Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

মাত্র এক লিটার পানিতে ৫০০ কি.মি. ছুটবে যে বাইক!

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

যত দিন যাচ্ছে ক্রমশ ফুরিয়ে আসছে পেট্রল-ডিজেলের ভান্ডার। তাই প্রত্যেকটি দেশ এখন বিকল্প শক্তি খোঁজে। ক্রমশ জনপ্রিয় হচ্ছে বায়ো-গ্যাসের মতো জ্বালানি। পাশাপাশি গাড়ি তৈরি সংস্থাগুলিও পেট্রল-ডিজেলের বিকল্প ব্যাটারি দিয়ে গাড়ি চালানোর প্রতি উৎসাহিত করছে। সেই মর্মে নিত্য নতুন গাড়িও তৈরি হচ্ছে। কিন্তু এই সমস্ত কিছুকে ছাপিয়ে গিয়েছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো। তিনি অভিনব একটি বাইকের আবিস্কার করেছেন। যে বাইক পেট্রল কিংবা ডিজেলে নয়, চলে পানিতে।

শুধু পানিতে চলা নয়, এই বাইকের মাইলেজও মাথা খারাপ করে দেওয়ার মতো। মাত্র ১ লিটার পানিতে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই পানি-চালিত মোটরবাইক। আরও উল্লেখযোগ্য বিষয় হল, এই বাইক চালাতে কোন বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাধারণ পানিই বাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে।

আসলে এর ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে— এগুলো হল, ওয়াটার ট্যাঙ্ক এবং একটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি জলের হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তার পর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে। রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব। একে তো এই বাইকে কোন রকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই। উপরন্তু এই বাইক কোন রকম ধোঁওয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

 

Share This:

Updated: February 13, 2017 — 11:37 am
0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015