Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন [পর্ব ১৩] :: অ্যালেক্সা র্যঙ্ক কি এবং কিভাবে চেক করবেন?

সম্মানিত ভিসিটর আশা করি ভালো আছেন।আমিও মোটামুটি ভালো আছি।আজকে আমি আপনাদেরকে দেখাবো বা শিখাবো অ্যালেক্সা র্যাঙ্ক কি? এবং অ্যাালেক্সা র্যাঙ্ক কিভাবে চেক করে।আজকের টিউনটি নিয়ে এটা আমার তের/১৩ তম টিউন।অনেকই হয়তো বলবেন টিউন দেরি করে লিখি।তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি আপনাদেরকে কাছ থেকে কারন আমি অনেক ব্যাস্ততার মধ্য থেকে আপনাদের জন্য টিউন লিখি।
অনেক বকবক করে ফেললাম তার জন্যও ক্ষমা চেয়ে নিচ্ছি। অ্যালেক্সা র্যাঙ্ক হচ্ছে একটি র্যাঙ্কিং সিস্টেম।আর অ্যালেক্সা হচ্ছে একটি কোম্পানি বা একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইট বা কোম্পানি পুরো বিশ্বজুড়ে বা পুরো ইন্টারনেটজুড়ে যত ওয়েবসাইট আছে সব গুলোর তথ্য রাখে। তথ্য রাখে বলতে পুরো বিশ্বের সব ওয়েবসাইটের ট্রাফিক বা ভিসিটর এর তথ্য বা খবরাখবর রাখে।আর এই খবরাখবর উপর যে ওয়েবসাইট এর সবচেয়ে বেশী ট্রাফিক বা ভিসিটর আছে তাকে একনম্বর এ রাখে এইভাবে ক্রমান্বয়ে র্যাঙ্কিং করে থাকে।
সর্বমোট অ্যালেক্সা দুই কোটি ওয়েবসাইটের র্যাঙ্কিং করে থাকে।এতক্ষন আমরা অ্যালেক্সা র্যাঙ্কিং কি? তা জানলাম এখন আমারা দেখবো কিভাবে অ্যালেক্সা র্যাঙ্ক চেক করতে হয়। অ্যালেক্সা র্যাঙ্ক চেক করতে হলে
http://www.alexa.com এই ওয়েব সাইটে যেতে হবে।তারপর নিচের দিকে নামবেন।তারপর স্ক্রিনশুট এর মতো ইন্টারফেস দেখবেন তারপর স্ক্রিনশুট এর মার্ক করা অপশন এ যে সাইটের অ্যালেক্সা র্যাঙ্ক চেক করবেন সেই সাইটের লিঙ্ক লিখুন বা পেস্ট করুন।তারপর নতুন একটা ইন্টারফেস ঐখানে যাবতীয় তথ্য দেয়াথাকবে।
এছাড়াও আরেকটা নিয়মে অ্যালেক্সা র্যাঙ্ক চেক করতে পারবেন তার জন্য http://www.alexa.com/siteinfo এই লিঙ্কে যেতে হবে এই লিঙ্কে যাওয়ার পর নিচের স্ক্রিনশুটের মতো ইন্টারফেস আসবে।তখন নিচের মার্ক করা বক্স বা অপশনে যে সাইটের অ্যালেক্সা র্যাঙ্ক চেক করবেন সেই সাইটের লিঙ্ক বা ডোমেইন নেম লিখুন বা পেস্ট করুন।আমি এইখানে প্রথম আলোর অনলাইন পোর্টালের অ্যালেক্সা র্যাঙ্ক চেক করবো তাই প্রথম আলোর অনলাইন পোর্টাল এর লিঙ্ক লিখলাম এইখানে।
তারপর নিচের স্ক্রিনশুটের মতো ইন্টারফেস আসবে।এইখানে মার্ক করা অপশনে আপনারা গ্লোবাল র্যাঙ্ক দেখতে পাচ্ছেন এবং বাংলাদেশ র্যাঙ্ক দেখতে পাচ্ছেন।গ্লোবাল র্যাঙ্কঃ ৭০৯ বাংলাদেশ র্যাঙ্কঃ ৩।ঠিক এইভাবে আপনারা গ্লোবাল র্যাঙ্ক বা বাংলাদেশ র্যাঙ্ক চেক বা দেখতে পারবেন।
তারপর আপনারা আরো নিচের দিকে নামলে নিচের স্ক্রিনশুটের মতো ইন্টারফেস দেখতে পারবেন। নিচের স্ক্রিনশুটের মার্ক করা অপশন এ আপনারা দেখতে পাচ্ছেন ইউনিক পেজ ভিউ এবং ইউনিক ভিসিটর এর তথ্য।

Share This:

Time4VPS - VPS hosting in Europe
Updated: March 29, 2017 — 5:21 pm

Leave a Reply

Your email address will not be published.

Time limit is exhausted. Please reload CAPTCHA.

Domain Hosting Market © 2015