Largest Domain Hosting Market

Domain, Hosting and Information Technology Related Web Site

সি প্রোগ্রামিং করার সহজ উপায়

https://domainhostingmarket.com/wp-content/uploads/2016/08/offer-vps.gif

প্রোগ্রামিং আসলেই কি?
প্রোগ্রামিং হল একটি বিষয় যা আপনাকে কম্পিউটার নিয়ে কাজ করতে সাহায্য করবে। এখন আপনার প্রশ্ন প্রোগামিং শিখে কী করা যাবে? বলছি আপনি যা করতে চান তাই করতে পারবেন যদি আপনি এক জন ভাল মানের কোডিং প্রোগামার হন। আরো ভাল ভাবে বলছি প্রোগ্রামিং হল প্রোগ্রাম বানানো বা সফটওয়্যার বানানো বা কম্পিউটার এর জন্যছোট(কিংবা বড়!) টুল বানানো যা দিয়ে আপনি অনেক কিছুই করতে পারেন। এটিই হল প্রোগ্রামিং এর ব্যাসিক একটা সংজ্ঞা।
প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হল আপনি যা দিয়ে আপনার প্রগ্রামটি বানাবেন অর্থাৎ যে ভাষাটি দিয়ে প্রোগ্রামটি বানাবেন। প্রোগ্রামাররা সেটাকে বলেন প্রোগ্রাম লিখা। কারণ আপনাকে প্রোগ্রামটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে লিখে লিখেই বানাতে হবে।
আপনার মনে প্রশ্ন আসতে পারে প্রোগ্রাম বানিয়ে কি করব?
প্রোগ্রাম বানিয়ে আপনি অনেক কিছুই করতে পারেন। আপনি আপনার বানানো সফটওয়ার বানিয়ে বিক্রি করতে পারেন। ফ্রীলেন্সিং এর জন্যও ব্যবহার করতে পারেন। ভাইরাস বানাতে পারেন। গাণিতিক সমস্যা সমাধান করতে পারেন। আপনি নিজের প্রয়োজনমত ব্যবহার করতে পারেন। হ্যাকারদেরও প্রোগ্রামিং শিখতে হয়।(নিজে কে যদি হ্যাকার বলতে চান তাহলে ১০০% প্রোগামিং সম্পকে জ্ঞান থাকতে হবে।) সবচেয়ে বড় কথা প্রোগ্রামিং জিনিসটা খুবই মজার।
তাহলে প্রোগ্রামিং শুরু করবেন কি করে?
আপনার প্রথমে একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা থাকা লাগবে। সেই জন্যে আপনাকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি শিখতে হবে। জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে কয়েকটি হল সি, সি++, জাভা, সি শার্প, ভিজ্যুয়াল ব্যাসিক ইত্যাদি। প্রায় সবাই প্রোগ্রামিং শুরু করতেসি কে সাজেস্ট করবে। এর কারণও আছে। সি খুবই পাওয়ারফুল ভাষা। কিন্তু এটি আমার কাছে শুরু করার জন্য একটু কঠিন মনে হয়। আমি আপনাদের যা সাজেস্ট করবসেটি হল পাইথন!!
পাইথন খুবই চমৎকার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এটি দুর্লভ প্রোগ্রামিং ল্যাংগুয়েজগুলোর একটি যা একই সাথে সোজা এবং শক্তিশালী। পাইথন দিয়ে আপনিযা খুশি বানাতে পারবেন। আমি নিজেই একটি সফট বানিয়েছি যা টেক্সটকে এনকোডে করে এবং কোডে কে ডিকোড করে। আমি আমার বন্ধু জুনায়েদকেএনকোড করা মেসেজ পাঠিয়ে দিই এবং সে তা ডিকোড করে। পাইথন এর প্রোগ্রামকে খুব সহজেই আপনি ইএক্সই তে কম্পাইল করতে পারবেন।
তাহলে আজই পাইথন শেখা শুরু করে দিন। পাইথনের আরো হাজার হাজার ফিচার আছে যা শেখা শুরু করলে বুঝবেন। তারপর আপনি কি পাইথন শিখেইথেমে থাকবেন?? নো, নেভার। একজন সত্যিকারের প্রোগ্রামারের তিন চারটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা থাকে। পাইথনের পর আপনি সি শিখতে পারেন।
কিন্তু কোথায় থেকে পাইথন শিখবেন?
Google এ সার্চ দিলে আপনি এই নিয়ে অনেক ভাল ওয়েব সাইট পাবেন।আমি এখান থেকেই পাইথন শেখা শুরু করি।
তাছাড়া গুগল এ সার্চ দিলে প্রচুর টিউটোরিয়াল পাবেন। কেন পাইথন শিখবেন তাও গুগল এ সার্চ দিতে পারেন। প্রচুর কারণ পাবেন।
সরাসরি প্রোগ্রামিং এ জেতে না চাইলে আপনি HTML শেখা শুরু করতে পারেন। আমি ক্লাস থ্রী এ থাকতে HTML শেখা শুরু করি। তারপর জাভাস্ক্রিপ্ট শিখতে পারেন। এটাও মজার।
কষ্ট করে পড়ার জন্য থ্যাংক ইউ। আমারও লিখতে কষ্ট হয়েছে(অভ্র দিয়ে)। আমার পরবর্তী টিউনটি হবে ডিস্ক কিংবা পেনড্রাইভ ছাড়া উইন্ডোজ সেটআপ দিবার পদ্ধতি নিয়ে।

Share This:

0 0 vote
Article Rating
Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
Domain Hosting Market © 2015